1. admin@sottosongbad.com : admin :
আগামী মাস থেকে লোডশেডিংয়ে বড় শিকার হবে উত্তরের জনপদের মানুষ। - রংপুর বার্তা
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৫:০৭ পূর্বাহ্ন

আগামী মাস থেকে লোডশেডিংয়ে বড় শিকার হবে উত্তরের জনপদের মানুষ।

  • আপডেট সময় : সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৫৭ বার পঠিত

আগামী মাস থেকে লোডশেডিংয়ে বড় শিকার হবে উত্তরের জনপদের মানুষ।

রংপুর ডেস্কঃ নীলফামারী,দিনাজপুর,রংপুর,ঠাকুরগাওঁ,লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও পঞ্চগড় এই আট জেলার মধ্যে বড় বিদুৎকেন্দ্র আছে দিনাজপুরের বড়পুকুরিয়ায়। সেখানে ৫২৫ মেগাওয়াটের কয়লাবিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এ ছাড়া সৈয়দপুরে ২০ ও রংপুরে ২০ মেগাওয়াটের ডিজেলভিত্তিক সরকারি বিদ্যুৎকেন্দ্র রয়েছে। রংপুরে ১১৩ মেগাওয়াট ও ঠাকুরগাঁওয়ে ১১৫ মেগাওয়াটের তেলবিদ্যুৎ কেন্দ্র রয়েছে। পঞ্চগড়ে ৮ মেগাওয়াটের একটি সৌরবিদ্যুৎকেন্দ্র রয়েছে।

উত্তরের আট জেলায় বিদ্যুৎকেন্দ্রগুলোর সম্মিলিত ক্ষমতা প্রায় ৮০০ মেগাওয়াট। সেখানে প্রতি ইউনিট বিদ্যুতের উৎপাদন খরচ ২৪ টাকার বেশি পড়ায় দুটি ডিজেল বিদ্যুৎকেন্দ্র কয়েক বছর ধরে বন্ধ রয়েছে। সৌরবিদ্যুৎ উৎপাদন বিকেলের পর বন্ধ হয়ে যায়। উত্তরের আট জেলায় বিদ্যুতের চাহিদা রয়েছে ১ হাজার ৩০০ মেগাওয়াট। দিনাজপুরের কয়লা বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ ছাড়া বাকি বিদ্যুৎ সেখানে ঢাকা থেকে পাঠানো হয় দীর্ঘ সঞ্চালন লাইনে।

ইতিমধ্যে কয়লার অভাবে বড়পুকুরিয়া ১২৫ মেগাওয়াটের একটি ইউনিট বন্ধ রয়েছে। ১২৫ মেগাওয়াটের আরেকটি ইউনিট দীর্ঘদিন ধরে মেরামত করা হচ্ছে। বড় পুকুরিয়ায় এখন টেনেটুনে ২০০ মেগাওয়াট বিদ্যুৎ দেওয়া হচ্ছে। এমনিতেই উত্তরের আট জেলায় বিদ্যুতের ঘাটতি রয়েছে। বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রটির ২০০ মেগাওয়াটও চলতি মাসে বন্ধ হয়ে যাবে কয়লার অভাবে। এ পরিস্থিতিতে দেশজুড়ে লোডশেডিংয়ের সবচেয়ে বড় শিকার হবে উত্তরের জনপদের মানুষ।

ভূগর্ভস্থ ফেজ ডেভেলপমেন্টের জন্য চলতি বছরের ৩০ এপ্রিল থেকে উত্তরবঙ্গে কয়লাখনির উৎপাদন স্থগিত রয়েছে। এই খনি থেকেই বিদ্যুৎ কেন্দ্রে কয়লা সরবরাহ করা হয়। তিন মাস ধরে মজুদ কয়লা দিয়ে চলছে বিদ্যুৎকেন্দ্রটি।

ফেজ পরিবর্তনের জন্য ৪৫ থেকে ৬০ দিন সময় লাগার কথা। কিন্তু চীনা কোম্পানি তাদের শ্রমিকদের সংখ্যা ১ হাজার ১০০ থেকে ৫২০-এ নামিয়ে আনায় ফেজ পরিবর্তনে প্রায় দ্বিগুণ সময় লাগছে। মজুদ কয়লা দিয়ে বড়জোর আর দিন দশেক চলতে পারে। তারপর বন্ধ হয়ে যাবে বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal