1. admin@sottosongbad.com : admin :
ওজন ৫৫ মণ, নাম কালা পাহাড় - রংপুর বার্তা
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:০২ পূর্বাহ্ন

ওজন ৫৫ মণ, নাম কালা পাহাড়

  • আপডেট সময় : বুধবার, ৬ জুলাই, ২০২২
  • ৮৮ বার পঠিত

ওজন ৫৫ মণ, নাম কালা পাহাড়

যশোর প্রতিনিধিঃ
ওজন ৫৫ মণ, নাম কালা পাহাড়। ওজনের সঙ্গে নামের মিল রয়েছে। এবারের কোরবানি ঈদ সামনে রেখে প্রস্তুত করা হয়েছে গরুটিকে।

প্রতিদিন ধান, চাল, গম, ছোলা, কেওড়া, খেসারি, মসুর ডাল, কালিজিরাসহ ১৪ রকম খাবার দেয়া হয় তাকে।

৩ বছর ধরে সন্তানের মতো লালন-পলন করা গরুটি বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন এর মালিক সৌমিক আহমেদ সাগর। একদিকে গোখাদ্যসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি ও বিভিন্ন জেলায় বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগ, অন্যদিকে ঈদের সময় ঘনিয়ে এলেও কাঙ্ক্ষিত দাম হয়নি এখনও।

শুধু তাই নয়, বড় গরু বাইরে নেয়া ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ। সব মিলিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কালা পাহাড়ের মালিক।

যশোর সদরের মাহিদিয়া গ্রামের খামারি সাগর। ৩ বছর আগে যশোরের অভয়নগরের নওয়াপাড়া এলাকা থেকে ৬৫ হাজার টাকায় ফ্রিজিয়ান জাতের একটি বাছুর কেনেন। সেটিকেই লালন-পালন করে গড়ে তুলেছেন কালা পাহাড় হিসেবে। এটি ছাড়াও তার খামারে ৪২ মনের আরও একটি গরু রয়েছে। যার নাম দিয়েছেন ‘বিগ বস’।

কালা পাহাড়কে ৩০ আর বিগ বসকে ২৫ লাখে বিক্রি করতে চান তিনি। তবে কালা পাহাড়কেই মূলত এই ঈদে বিক্রির প্রধান টার্গেট তার।

মালিক সৌমিক আহমেদ সাগর বলেন, ‘বাছুরটি কিনে আনার পরপরই নাম রাখি কালা পাহাড়। চলতি বছরের ১৪ মে যশোরে পশু প্রদর্শনীর আয়োজন করেছিল যশোর সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। সেখানে খুলনা বিভাগের বিভিন্ন জেলা থেকে বিভিন্ন প্রাণী আনা হয়েছিল। আমার কালা পাহাড় সেখানে প্রথম হয়। আমাকে ক্রেস্ট ও সনদ দেয়া হয়েছে।

‘কালা পাহাড়ের ওজন হয়েছে ২ হাজার ২০০ কেজি তথা ৫৫ মণ। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তাসহ খামারিরা এক বাক্যে স্বীকার করেন, এটিই খুলনা বিভাগের সবচেয়ে বড় গরু।’

সাগর বলেন, ‘কোরবানি ঈদের জন্য প্রস্তুত করা কালা পাহাড়কে দেখতে অনেক লোকজন আসছেন। ঈদ চলে আসছে, কিন্তু এখনো কাঙ্ক্ষিত দামে কেউ গরুর দরদাম করেনি। এখন পর্যন্ত স্থানীয় এক ব্যবসায়ী ১২ লাখ টাকা দাম পর্যন্ত উঠিয়েছেন। স্থানীয় কয়েকটি হাটে খোঁজ নিয়েছি। বড় গরুর তেমন বেচাকেনা নেই।

‘গোখাদ্যসহ নিত্যপণ্যের দাম বেশি। বিভিন্ন স্থানে বন্যা হচ্ছে। কালা পাহাড়কে বিক্রি নিয়ে খুব দুশ্চিন্তায় আছি।’

সাগরের বড় ভাই আহসান হাবিব মন্টু বলেন, “৩ বছর ধরে গরুটি লালন-পালন করেছে সাগর। নিজের সন্তানের মতো পালন করেছে। বাড়ির কাজের চেয়ে এই গরুর পেছনে সময় দিয়েছে সে। শুধু কালা পাহাড় নয়, তার গোয়ালে আরও একটি একই জাতের গরু রয়েছে। সেটি তিনি মাস ছয়েক আগে পাঁচ লাখ টাকা দিয়ে কিনেছে। ওই গরুটির নাম দিয়েছে ‘বিগ বস’।

“সেটির উচ্চতা কালা পাহাড়ের চেয়ে প্রায় তিন ইঞ্চি বেশি, ছয় ফিট। লম্বায় ১০ ফুটের বেশি। এটার ওজন ১ হাজার ৭০০ কেজির মতো। এটির দাম হাঁকছেন ২৫ লাখ টাকা। এত বড় গরু আগে কেউ দেখেনি। তাই দূরদূরান্ত থেকে কালা পাহাড় ও বিগ বসকে দেখতে ভিড় করছেন মানুষ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal