1. admin@sottosongbad.com : admin :
ঘর না পেলেও জমির কবুলিয়ত দলিল পেয়েছেন ৩০টি ভূমিহীন পরিবার - রংপুর বার্তা
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:৩২ পূর্বাহ্ন

ঘর না পেলেও জমির কবুলিয়ত দলিল পেয়েছেন ৩০টি ভূমিহীন পরিবার

  • আপডেট সময় : শুক্রবার, ২৯ জুলাই, ২০২২
  • ৩৮ বার পঠিত

ঘর না পেলেও জমির কবুলিয়ত দলিল পেয়েছেন ৩০টি ভূমিহীন পরিবার

নওগা প্রতিনিধিঃ
মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার সারা দেশে ২৬ হাজার ২শত ২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট গত ২১ জুলাই সকাল ১০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২ শতক করে খাস জমির কবুলিয়ত দলিল ও গৃহ হস্তান্তরের শুভ উদ্বোধন করেন এবং পঞ্চগড় সহ দেশের ৫২ টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করেন।
এর ধারাবাহিকতায় নওগঁার বদলগাছী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠানটি। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন গৃহ হস্তান্তর না করে ভূমিহীন ও গৃহহীন ৩০টি পরিবারের হাতে কবুলিয়ত দলিল প্রদান করেন। এবং তাদের নিকট আগামী ডিসেম্বর মাসে গৃহগুলো হস্তান্তর করবেন বলে জানান নির্বাহী অফিসার।
জানা যায়, আশ্রয়ন প্রকল্পের অধীনে বদলগাছী উপজেলায় ৩০ জন ভূমিহীন ও গৃহহীনকে ২শতক করে জমির উপর ২ রুম বিশিষ্ট ঘর দেওয়া হবে। সেই উপলক্ষে উপজেলার সদর ইউনিয়নের আবাদপুর নামক মৌজায় সরকারি খাস জমিতে ৩০ টি পরিবারের নিকট ৬০ শতক জমির কবুলিয়ত দলিল হস্তান্তর করা হয়েছে। একাধিক ব্যক্তির নিকট থেকে জানা যায়, ওই দিন অনুষ্ঠানের মাধ্যমে ঘরের দলিল হস্তান্তর করা হলেও কোনো ঘর হস্তান্তর করা হয়নি।
এমন সংবাদের ভিত্তিতে সরেজমিনে আবাদপুর গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে আদৌ কোনো ঘর নির্মাণ করা হয়নি বা কোনও ঘর নেই। সবেমাত্র ঘরের ভীত কাটার কাজ চলছে। উপস্থিত মিস্ত্রী সেলিম সহ অন্যান্যরা বলেন গত ১৬/০৭/২০২২ ইং তারিখে ১৭টি গৃহের ভীত কাটা হয়েছে এবং ১৯/০৭/২০২২ ইং তারিখ থেকে ২১/০৭/২০২২ ইং তারিখ পর্যন্ত এখানে ২২ হাজার ইট গৃহ নির্মাণের স্থলে ফেলা হয়েছে, গৃহ নির্মাণ কাজ শুরু করবে তারা। ইটের মধ্যে ২ নং ইট রয়েছে এমন প্রশ্ন করলে তারা তা স্বীকার করেন। এবং বলেন আমরা মিস্ত্রী মানুষ ইট কয় নম্বর এনে দিচ্ছে এটা আমাদের দেখার বিষয় নয়। এটা দেখবে ইউএনও ও পিআইও।
রেজুলেসান অনুযায়ী জানাযায়, উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত কমিটির সভা গত ২৭/০৬/২০২২ ইং তারিখ বেলা ১২ টায় উপজেলা নির্বাহী কার্যালয়ে নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্টিত হয়। উক্ত সভায় নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন সভাকে জানান মুজিব শতবর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ২০২১-২২ ইং অর্থ বছরে বদলগাছী ইউনিয়নে আবাদপুর মৌজায় আশ্রয়ণে ৩য় পর্যায়ের (২য় ধাপে) ৩০টি গৃহ নির্মাণ সম্পন্ন হয়েছে।
অথচ ১৬/০৭/২০২২ ইং তারিখে গৃহ নির্মাণ কাজ শুরু করার জন্য ভীত খনন করা হয়, যা সরেজমিন তদন্তকালে দেখে এবং নির্মাণ সহকারী মিস্ত্রী সেলিম সহ অন্যান্য সহকারী ও এলাকাবাসীর ভাষ্যে জানা যায়।
জমির কবুলিয়ত দলিল প্রাপ্ত ভাতশাইল গ্রামের মোঃ রশিদ হোসেনের ছেলে জাহিদ হোসেন এবং তার স্ত্রী জেসমিন বেগম সহ অন্যান্যরা বলেন, গৃহ নির্মাণ কাজ শুরু করার কথা। নির্মাণ কাজ শেষ হলে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন আগামী ডিসেম্বর মাসে গৃহগুলো তাদের নিকট হস্তান্তর করবেন।
অপর দিকে গোড়শাহী গ্রামের নব মুসলিম ধর্ম গ্রহণকারী ও কবুলিয়ত দলিল প্রাপ্ত রহিমা খাতুনের মা ফাতেমা ও মুসলিম উদ্দিনের ছেলে আতিকুর রহমান ও তার স্ত্রী খাতিজা বেগম বলেন, গত ২১শে জুলাই বৃহস্পতিবারে ইউএনও আমাদেরকে শুধু জমির দলিলের ফটো কপি দিয়েছে ঘর তো বুঝে দেন নি। ঘর পেয়েছেন কিনা বা কোথায় আপনাদেরকে ঘর দেয়া হবে এমন প্রশ্নের জবাবে তারা বলেন, আমরা ঘরের জায়গা বা ঘর কোনটাই দেখিনি শুধু আবাদপুরের কথা শুনেছি।
চাকরাইল গ্রামের ছাইদুল ইসলামের স্ত্রী জরিনা বেগম ও আয়েশা খাতুন জানান, আমাদেরকে দলিল দেয়া হয়েছে এখনও ঘর দেননি। কবে নাগাদ ঘর দিবে প্রশ্নের জবাবে বলেন, ইউএনও বলেছেন ঘর তৈরি হলেই আমাদেরকে দেয়া হবে। তারা বলেন, দলিল যখন পেয়েছি দেরিতে হলেও আমরা ঘর পাবো। ঘর না পেয়েও কবুলিয়ত দলিল পেয়েই খুশি হয়েছেন তারা।
অপরদিকে এলাকাবাসী ও সচেতন মহল তাদের অভিমত প্রকাশ করে বলেন, বদলগাছী উপজেলার ৩০ টি গৃহ নির্মাণের কাজ সমাপ্ত না করে সরকারকে নির্মাণ কাজ সমাপ্ত করার তথ্য প্রেরন করায় মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশে ২৬ হাজার ২ শত ২৯টি ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমির কবুলিয়ত দলিল ও গৃহ হস্তান্তরের শুভ উদ্বোধন করেছেন। উপজেলা প্রশাসন এই ভুল তথ্য প্রেরণ করে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন ও ভাবমর্ত্তি ক্ষন্ন করেছে এবং সরকারের উন্নয়ন কাজেকে বাঁধা গ্রস্ত করা হচ্ছে বলে আমরা মনে করছি।
উপজেলা কৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত কমিটির সভায় ৩০টি গৃহ নির্মাণ সম্পন্ন না করা হলেও নির্মাণ সম্পন্ন হয়েছে এমন বক্তব্য কেন দিয়েছেন বলে প্রশ্ন করলে বদলগাছী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, নির্মাণ কাজ সবে মাত্র শুরু হয়েছে। নির্মাণ কাজ সম্পন্ন না করে ৩০টি গৃহ নির্মাণ সম্পন্ন করা হয়েছে মর্মে সরকারকে উপজেলা নির্বাহী অফিসার ভুল তথ্য প্রেরণ করায় মাননীয় প্রধানমন্ত্রীর সচ্ছ ও সুন্দর ভাবমর্তি ক্ষুন্ন করা হয়েছে কিনা বলে প্রশ্ন করা হলে তিনি বলেন, অবশ্যই ক্ষুন্ন হয়েছে।
উপজেলা পরিষদ চেয়াম্যান শামসুল আলম খাঁনের সঙ্গে তার কার্যালয়ে এ বিষয়ে কথা বললে তিনি বলেন, গৃহের নির্মাণ কাজ সম্পন্ন দেখিয়ে উপজেলা নির্বাহী অফিসার ভুল তথ্য প্রেরণ করে মাননীয় প্রধানমন্ত্রীর ভাবমর্তি ক্ষুন্ন করা হয়েছে বলেও তিনি দাবী করেন। তিনি আরো বলেন এই ইউএনও কোন নিয়ম-কানুনকে তোয়াক্কা করেন না। তিনি তার নিজের নিয়মে সব কাজ করেন।
এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আলপনা ইয়াসমিন বলেন,ঘরের কাজ চলমান রয়েছে, শেষ হলে ঘরের মালিকদের তা বুঝে দেয়া হবে।

One response to “ঘর না পেলেও জমির কবুলিয়ত দলিল পেয়েছেন ৩০টি ভূমিহীন পরিবার”

  1. Good day! I just want to give you a big thumbs up for your excellent information you have here on this post. I am coming back to your web site for more soon.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal