1. admin@sottosongbad.com : admin :
দিনাজপুরে ৪০ জন এতিম কন্যার যৌতক বিহীন বিয়ে। - রংপুর বার্তা
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৪১ পূর্বাহ্ন

দিনাজপুরে ৪০ জন এতিম কন্যার যৌতক বিহীন বিয়ে।

  • আপডেট সময় : শুক্রবার, ২৭ মে, ২০২২
  • ৭৬ বার পঠিত

 

দিনাজপুর শহরের গ্রীনভিউ কমিউনিটি সেন্টারে কমতি ছিলনা আলোকসজ্জা, গেট, ষ্টেজ, ভিডিও, ব্যান্ডপাটি কোন কিছুই। কমিউনিটি সেন্টারকে সাজানো হয়েছিল রংবেরং বেলুন দিয়ে। আজ শুক্রবার দুপুরে এখানে ৪০ জন এতিম কন্যাদের যৌতুকবিহীন বিয়ের আয়োজন করেছিল লায়ন্স ক্লাব দিনাজপুর। এতিম কন্যাকে তুলে দেওয়া হলো স্বামীদের হাতে। সাজ সজ্জার পাশাপাশি বরযাত্রীসহ আমন্ত্রিত প্রায় ১২ শ অতিথির মধ্যে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকতা জয়নুল আবেদীন, জেলা সমাস সেবা অধিদপ্তরের উপ পরিচালক আবু বকর সিদ্দিক, দিনাজপুর চেম্বারের সভাপতি রেজাহুমায়ুন চৌধুরী শামীম, দিনাজপুর সমাজসেবা অধিদপ্তরের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ক্যাপিটেশন গ্রান্ট প্রাপ্ত শিশু নিকেতন হোম।

শহরের ফুলবাড়ী বাসষ্ট্যান্ড এলাকায় লায়ন্স ক্লাবের পরিচালনায় শিশু নিকেতন হোম। এখানে ১০১ জন এতিম শিশু কন্যা লোখাপড়ার পাশাপাশি হাতের কাজ,সেলাই এবং কম্পিউটার প্রশিক্ষন দিয়ে থাকে। এদের মধ্যে ৪০ জন এতিম কণ্যার আজকে দুধধাম ও উৎসব মুখর পরিবেশে বিয়ে দেওয়া হলো। ৪০ জন পাত্র ছিলেন দিনাজপুরসহ বিভিন্ন জেলা ও উপজেলার। পাত্ররা কেউ ব্যবসায়ী,কেউ গার্মেন্টস চাকুরী করেন,কেউ কৃষিকাজ আবার ওয়ার্কসপের দোকান করেন।

দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার আমবাড়ী গ্রামের মাঈন উদ্দিন গার্মেন্টেসে চাকুরী করেন। বিনা যৌতুকে শিশু নিকেতন হোমের এতিম কণ্যা রিনা আক্তারকে বিয়ে করে তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, আজকে আমার মত ৪০ জন ভাই যৌতুক না নিয়ে এতিম মেয়েদের বিয়ে করে উদাহারন সৃষ্টি করেছেন। আমরা যেন সুখী হতে পারি সকলের কাছে দোয়া চাই। নতুন জীবন ও ঠিকানা পেয়ে খুশি রাজবাটি এলাকার ধানচাল ব্যবসায়ী তহিনুর ইসলামের নববিবাহিতা এতিম কণ্যা হুমায়ারা উম্মুল।

হামজাপুর গ্রামের ছেলে মোঃ রবিউল ইসলামের বাবা রায়হানুল ইসলাম বললেন যৌতুক ছাড়াই আমার ছেলেকে বিয়ে দিয়েছি। আমি চাই সব অভিভাবক এই কাজটি করুক।

আয়োজক শিশু নিকেতনের সভাপতি মোজাফর আলী মিলন জানান, এই শিশু নিকেতন থেকে প্রতিবছর মেয়েদের বিয়ে দেওয়া হয়। এবার এক সঙ্গে ৪০ জন এতিম মেয়েকে বিয়ে দেওয়া হলো। সাইকেল , সেলাই মেশিনসহ সংসারের প্রয়োজনীয় জিনিষপত্র দেওয়া হয়েছে।

এদিকে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি মহৎকাজে সকলকে এগিয়ে আসসার আহ্বান জানিয়ে বলেন, যৌতুক আমাদের সমাজে একটি ব্যাধি। যে ৪০ জন ছেলে যৌতুক ছাড়াই বিয়ে করেছে এতিম কন্যাদের সারাদেশে এটি দৃষ্টান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal