1. admin@sottosongbad.com : admin :
দেশের প্রথম পুলিশ জাদুঘরের উদ্বোধন কাল - রংপুর বার্তা
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১২ পূর্বাহ্ন

দেশের প্রথম পুলিশ জাদুঘরের উদ্বোধন কাল

  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ জুন, ২০২২
  • ৯০ বার পঠিত

দেশের প্রথম পুলিশ জাদুঘরের উদ্বোধন কাল

২২ জুন লালমনিরহাট জেলায় বাংলাদেশ পুলিশ জাদুঘরের উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজির আহম্মেদ। এটি দেশের প্রথম পুলিশ জাদুঘর। এ জাদুঘরটি লালমনিরহাটের হাতীবান্ধা থানার পুরাতন ভবনে স্থাপন করা হচ্ছে। জাদুঘরটি উদ্বোধন হলে পাল্টে যাবে এলাকার দৃশ্যপট। জাদুঘর দেখতে আসা দর্শনার্থীদের আগমন ঘটলে এ এলাকায় প্রসারিত হবে ব্যবসা বাণিজ্য, আলোকিত হবে মানুষজনের জীবনমান উন্নয়ন।

জানা গেছে, লালমনিরহাট জেলার ২৩তম পুলিশ সুপার হিসেবে গত ১৫ জানুয়ারি ২০২০ তারিখে যোগদান করেন আবিদা সুলতানা বিপিএম, পিপিএম। যোগদানের পর হাতীবান্ধা থানা পরিদর্শনে এলে থানা প্রাঙ্গণে থাকা পুরাতন ঐতিহ্যবাহী এই ভবনটিকে বাংলাদেশের পুলিশের ইতিহাস ও ঐতিহ্য এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সংরক্ষণের কাজে লাগানোর চিন্তা করেন।
এ সংক্রান্তে সুনির্দিষ্ট ও বিস্তারিত পরিকল্পনা গ্রহণে সহযোগিতা করেন লালমনিরহাট সহকারী পুলিশ সুপার বি-সার্কেল তাপস সরকার, তৎকালীন হাতীবান্ধা থানা ওসি ওমর ফারুক ও তার বদলীর পর গত ২৬ আগষ্ট২০২০ তারিখে দায়িত্ব গ্রহণ করেন ওসি এরশাদুল আলম। এরপর রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য বিপিএম এবং বাংলাদেশ পুলিশের আইজিপি বেনজির আহমেদ বিপিএম(বার) সম্মতিক্রমে ‘বাংলাদেশ পুলিশ জাদুঘর, লালমনিরহাট’ প্রতিষ্ঠার কার্যক্রম শুরু হয় গেল বছরের ৩১ জানুয়ারি। পরবর্তীতে লালমনিরহাট জেলা পুলিশ সুপার আবিদা সুলতানার নিবিড় তত্ত্বাবধানে জাদুঘরটি প্রতিষ্ঠিত হয়।

জাদুঘরটিতে পুলিশের ইতিহাস, ঐতিহ্য এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস সংরক্ষণ করা হয়েছে। এ সংগ্রহশালায় ব্রিটিশ পুলিশ থেকে শুরু করে বাংলাদেশ পুলিশ পর্যন্ত তাদের পোশাক, যুদ্ধ সরঞ্জাম, অস্ত্র, পুলিশের পদবী, রণকৌশল সম্পর্কে ধারণা পাবেন দর্শনার্থীরা। এছাড়াও পাশের একটি ভবনে শিশু কর্নার স্থাপন করা হয়েছে। যেখানে আগত দর্শনার্থী ও তাদের সন্তানরা আনন্দ ও বিনোদন গ্রহণ করবেন। এ জাদুঘর ও শিশু কর্নারটি সর্বসাধারণের প্রবেশের জন্য উন্মুক্ত রাখা হবে।

হাতীবান্ধা এসএস সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম প্রধান বলেন, বাংলাদেশে প্রথম পুলিশ জাদুঘর লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলায় উদ্বোধন হতে যাচ্ছে। ব্রিটিশ আমলে নির্মিত থানা ভবনটি সংস্কার করে এই জাদুঘর প্রতিষ্ঠিত। ব্রিটিশ পুলিশ থেকে শুরু করে বাংলাদেশ পুলিশ পর্যন্ত পুলিশের ঐতিহ্যগাঁথা নির্দেশনসমূহ জাদুঘরকে সমৃদ্ধ করেছে। এই ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি সম্পর্কে আদ্যপ্রান্ত জানা যাবে জাদুঘরের একনজর পরিদর্শনে। হাতীবান্ধাবাসী দেশের ইতিহাসের এরকম একটি স্থাপনা পেয়ে ভাগ্যবান বোধ করছে।

জাদুঘরটির উদ্যোক্তা লালমনিরহাট জেলা পুলিশ সুপার আবিদা সুলতানা বলেন, এই জাদুঘরে পুলিশের বিভিন্ন স্মরক ও তথ্য সকলের জন্য প্রদর্শন করা হবে। আগামী ২২ জুন এ জাদুঘরটি উদ্বোধন করবেন পুলিশের আইজিপি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

AKASH Digital TV

May be an image of text that says 'হেলপ লাইন: 01713636661 sop fe. ESOP পমষ্দির বিডি একটি মোবাইল থেকে সকল অপারেটরে রিচার্জ সর্বোচ্চ কমিশন সুবিধা অ্যপস ও এসএমএস দিয়ে রিচার্জ সুবিধা ২৪ ঘন্টাই অফুরন্ত ক্যাশব্যাক সুবিধা প্রতিদিন স্পেশাল ড্রাইভ অফার ২৪ ঘন্টা কাস্টমার কেয়ার সার্ভিস A product of ESOP BANGLADESH LTD'

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২৩
Theme Customized By Dev Joynal