1. admin@sottosongbad.com : admin :
ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে লাগাম টানল জাতীয় বিশ্ববিদ্যালয় - রংপুর বার্তা
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
সুন্দরগঞ্জ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা হাতীবান্ধায় ভুয়া বিল ভাউচার দিয়েই প্রাথমিক বিদ্যালয়ের সরকারি টাকা আত্বসাৎ পা দিয়ে লিখে জিপিএ ৫ পেয়েছে ফুলবাড়ীর মানিক বারহাট্টায় বিএনপির ২৬২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা -আটক ১ পাটগ্রামে কর্মসৃজন প্রকল্প কাজের উদ্বোধন আগামী ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা চাকরি দেয়ার জন্য টাকা নিয়ে অন্যজনকে নিয়োগ, মাদ্রাসায় তালা সুন্দরগঞ্জ বাজার দোকান মালিক সমিতির নির্বাচনে-সভাপতি-মিজান, সম্পাদক-লেলিন হাতীবান্ধায় সীমান্তে এক যুবককে বিএসএফের বন্দুকের বাট দিয়ে পিটিয়ে মারার অভিযোগ হানিফ কোচের ধাক্কায় সড়কে প্রাণ গেল বাবা-মা ও মেয়ের

ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে লাগাম টানল জাতীয় বিশ্ববিদ্যালয়

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
  • ৬৬ বার পঠিত

ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে লাগাম টানল জাতীয় বিশ্ববিদ্যালয়

শিক্ষা ডেস্কঃ
নড়াইলে শিক্ষকের গলায় জুতার মালা পরানো ও সহিংসতার ঘটনার পর ‘ভারপ্রাপ্ত অধ্যক্ষ’ পদে দায়িত্ব পালনে লাগাম টানল জাতীয় বিশ্ববিদ্যালয়। নতুন নিয়ম অনুযায়ী এক বছর বা তার বেশি সময় থেকে যারা ‘ভারপ্রাপ্ত অধ্যক্ষ’ হিসেবে দায়িত্ব পালন করছেন তারা আর ওই পদে দায়িত্ব পালন করতে পারবেন না। আগামী ৬ মাসের মধ্যে ওই পদগুলোতে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে হবে বলে নির্দেশনা দিয়েছে।

বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. মশিউর রহমান দৈনিক বাংলাকে এ তথ্য জানান।
তিনি বলেন, ‘ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালনে নানা ধরনের বাধার সম্মুখীন হতে হয়। আমরা এ সমস্যাগুলো যেন না হয় তাই নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে পদক্ষেপ নিয়েছি। যেসব কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে চলছে, সেগুলোতে আগামী ৬ মাসের মধ্যে নিয়মিত অধ্যক্ষ নিয়োগ দিতে নির্দেশনা দেয়া হয়েছে।
এ ছাড়া এক বছর বা তার অধিক সময় যারা ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন তাদের আর দায়িত্বে না থাকার বিষয়টিও স্পষ্ট করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তদন্ত প্রতিবেদনে নড়াইলে পুলিশের সামনে মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পরানো ও সহিংসতার ঘটনায় কলেজের অধ্যক্ষ পদটি দখলে কয়েকজন শিক্ষকের প্রতিযোগিতায় নামার বিষয়টি উঠে এসেছে।
ফেসবুকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার সমর্থনে কলেজের এক হিন্দু শিক্ষার্থীর পোস্ট দেয়াকে কেন্দ্র করে গত ১৮ জুন দিনভর নড়াইল সদর উপজেলার মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ, সহিংসতা চলে। গুজব ছড়িয়ে দেয়া হয় ওই শিক্ষার্থীর পক্ষ নিয়েছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস।

এরপর পুলিশ পাহারায় বিকেল ৪টার দিকে স্বপন কুমার বিশ্বাসকে ক্যাম্পাসের বাইরে নিয়ে যাওয়ার সময় তাকে দাঁড় করিয়ে গলায় জুতার মালা পরিয়ে দেয় একদল ব্যক্তি। শিক্ষক স্বপন কুমার হাত উঁচিয়ে ক্ষমা চাইতে থাকেন। পরে তাকে তুলে নেয়া হয় পুলিশের গাড়িতে।
মোবাইল ফোনে ধারণ করা এ ঘটনার ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। দেশজুড়ে তৈরি হয়েছে তীব্র ক্ষোভ।

গাজীপুর জেলার বোর্ডবাজারে ১৯৯২ সালের ২১ অক্টোবর প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজ এখন ২ হাজার ২৭৪টি। এর মধ্যে ২৭৯টি সরকারি কলেজ আর বাকিগুলো বেসরকারি। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ২৯ লাখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal