1. admin@sottosongbad.com : admin :
মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে ৫০ হাজার টাকা ঋণ দিবে বাংলাদেশ ব্যাংক। - রংপুর বার্তা
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:০৪ পূর্বাহ্ন

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে ৫০ হাজার টাকা ঋণ দিবে বাংলাদেশ ব্যাংক।

  • আপডেট সময় : শুক্রবার, ৩ জুন, ২০২২
  • ৮৭ বার পঠিত

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে ৫০ হাজার টাকা ঋণ দিবে বাংলাদেশ ব্যাংক।

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস পদ্ধতিতে ক্ষুদ্র ঋণ দিতে ১০০ কোটি টাকার তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে ব্যাংকগুলো ১ শতাংশ সুদে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস নিতে পারবে। আর গ্রাহকরা ব্যাংকগুলো থেকে এই তহবিলের আওতায় সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ নিতে পারবে। গ্রাহকদের ঋণের আকার হবে ৫০০ টাকা থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত।

বৃহস্পতিবার (০২ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনীতি দ্রুত বিকশিত হচ্ছে। আর বিকাশমান এ অর্থনীতিতে আর্থিক খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অর্থনৈতিক বৈষম্য হ্রাস করে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই আর্থিক খাত গঠনের লক্ষ্যে সুবিধাবঞ্চিত ও প্রান্তিক জনগোষ্ঠীর প্রয়োজন বিবেচনায় নিয়ে আর্থিক পণ্য ও সেবা বহুমুখীকরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের লক্ষ্যে ক্ষুদ্র ঋণের সহজলভ্যতা, ব্যাংকগুলোকে উৎসাহ প্রদান ও ব্যাংকের তহবিল ব্যয় কমিয়ে স্বল্প সুদে ডিজিটাল ক্ষুদ্র ঋণ দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে। ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল অ্যাপস, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, ই-ওয়ালেট ব্যবহার করে ব্যাংক থেকে ক্ষুদ্র ঋণ দেওয়া হলে এই তহবিল থেকে ঋণ নেওয়া যাবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। গ্রাহকের ঋণের স্থিতির ওপর সুদ আরোপ করতে হবে। ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ ব্যাংকের নিয়মের বাইরে অন্য কোনো মাশুল আদায় করা যাবে না। ব্যাংক ও গ্রাহক উভয় পর্যায়ে ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ ৬ মাস। গ্রাহক পর্যায়ে বিতরণ করা ঋণ আদায়ের সকল দায়-দায়িত্ব ঋণ বিতরণকারী ব্যাংক বহন করবে।

বাংলাদেশ ব্যাংকের নিজস্ব অর্থায়নে গঠন করা এ স্কিমের পরিমাণ ১০০ কোটি টাকা। মেয়াদ হবে ৩ বছর। প্রথম পর্যায়ে ৫০ কোটি টাকা দেওয়া হবে। ঋণের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত হওয়া সাপেক্ষে দ্বিতীয় পর্যায়ে আরও ৫০ কোটি টাকার পুনঃঅর্থায়ন সুবিধা দেওয়া হবে। ভবিষ্যতে চাহিদা বিবেচনায় এ পুনঃঅর্থায়নের পরিমাণ বাড়ানো হবে। তফসিলি ব্যাংকগুলো এ তহবিল থেকে অর্থ নিতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal