1. admin@sottosongbad.com : admin :
রাজশাহীর ৬৫ সাংবাদিক পেলেন পিআইবি’র প্রশিক্ষণ! - রংপুর বার্তা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১০:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বারহাট্টায় বিএনপির ২৬২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা -আটক ১ পাটগ্রামে কর্মসৃজন প্রকল্প কাজের উদ্বোধন আগামী ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা চাকরি দেয়ার জন্য টাকা নিয়ে অন্যজনকে নিয়োগ, মাদ্রাসায় তালা সুন্দরগঞ্জ বাজার দোকান মালিক সমিতির নির্বাচনে-সভাপতি-মিজান, সম্পাদক-লেলিন হাতীবান্ধায় সীমান্তে এক যুবককে বিএসএফের বন্দুকের বাট দিয়ে পিটিয়ে মারার অভিযোগ হানিফ কোচের ধাক্কায় সড়কে প্রাণ গেল বাবা-মা ও মেয়ের সিরাজগঞ্জে দিনব্যাপী হজ প্রশিক্ষণ ও হাজী সমাবেশ অনুষ্ঠিত চট্টগ্রামের নন্দনকানন রিয়াজউদ্দিন বাজারে ১৪০০ জনের ফ্রি ব্লাড গ্রুপ নির্ণয় সুজানগরে চুরি হওয়ার পাঁচ ঘন্টার মধ্যে চোর সহ চুরিকৃত মোটরসাইকেল উদ্ধার

রাজশাহীর ৬৫ সাংবাদিক পেলেন পিআইবি’র প্রশিক্ষণ!

  • আপডেট সময় : শনিবার, ২৮ মে, ২০২২
  • ৫৫ বার পঠিত

 

রাজশাহী জেলার সাংবাদিকদের নিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপী সাংবাদিকতার দক্ষতা ও মান উন্নয়নে পৃথকভাবে দুইটি প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) এর সহযোগিতায় দুইটি কর্মশালার প্রশিক্ষণে অংশ নেয়া ৬৫ জন সাংবাদিককে সনদপত্র তুলে দেয়া হয়।

২৭ মে (শুক্রবার) বিকেলে নগরীর উপশহরে একটি হোটেলে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। প্রশিক্ষণ কর্মশালার সমাপনি অনুষ্ঠানে পিআইবি’র মহাপরিচালক, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও কবি জাফর ওয়াজেদ এঁর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাশেম।

মঞ্চে আরও উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে, পিআইবি’র পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান, আঞ্চলিক তথ্য অফিস রাজশাহীর সিনিয়র তথ্য অফিসার ফারুক মো. আব্দুল মুনিম এবং রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. রফিকুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ অপরিহার্য। ‘প্রশিক্ষণ ছাড়া সাংবাদিকতার মান উন্নয়ন সম্ভব নয়’। এটা একটি গুরুমুখি বিদ্যা, গুরুদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে তরুণ সাংবাদিকরা নিজেদের তৈরি করবে। সেই লক্ষ্যে সাংবাদিকদের জ্ঞান সবসময় আপডেটেড রাখতে হবে। এটা একটা চ্যালেঞ্জিং ও পবিত্র পেশা। মোবাইল সাংবাদিকতায় বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের ফলে সাংবাদিক পেশায় নতুন মাত্রা সংযোজিত হয়েছে।

উপস্থিত প্রশিক্ষণপ্রাপ্ত সাংবাদিকদের উদ্দেশে রাবি ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার আরও বলেন, সাংবাদিকতা এমন একটি পেশা যেখানে দেশ ও জনগণের স্বার্থে কাজ করার সুযোগ রয়েছে। একটি অবাধ, নিরপেক্ষ, স্বাধীন গণমাধ্যম সমাজে ব্যাপক প্রভাব বিস্তার করে থাকে। সাংবাদিকদের সমাজের বিভিন্ন বিষয়ের উপর লেখার চর্চা অব্যাহত রাখার আহবান জানান তিনি।

পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, মোবাইল সাংবাদিকতা সাংবাদিকদের কাজকে গতি অনেক গুণ বাড়িয়ে দিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশে মোবাইল সাংবাদিকতার গুরুত্ব অপরিসীম। তাই আমরা এখন শুধু বিভাগে নয় জেলাতেও সাংবাদিকদের মোবাইল সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ দিচ্ছি। কোনো সাংবাদিক যেন ভুল উচ্চারণ না করে সাংবাদিকতার নীতিমালা, নিয়ম কানুন জেনে যেন মাঠে কাজ করতে পারে, সেজন্য আমরা কাজ করছি। এখনকার সাংবাদিকরা প্রশিক্ষণ নিতে চায় না। কিন্তু প্রশিক্ষণ খুবই জরুরি। আমরা চাই আগামিতে আপনাদের মধ্যে থেকেই প্রশিক্ষক তৈরি হবে। আপনারাই নতুন প্রজন্মকে পথ দেখাবেন।

উল্লেখ্য, রাজশাহী জেলার ৬৫ জন সাংবাদিক দক্ষতা উন্নয়নের জন্য মোবাইল সাংবাদিকতা এবং সিআরসি, সিডো, মীনা বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal