1. admin@sottosongbad.com : admin :
রুশ ও ইরানি তেল কোম্পানির চার কোটি ডলারের চুক্তি - রংপুর বার্তা
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৪:২২ পূর্বাহ্ন

রুশ ও ইরানি তেল কোম্পানির চার কোটি ডলারের চুক্তি

  • আপডেট সময় : বুধবার, ২০ জুলাই, ২০২২
  • ৬৪ বার পঠিত

রুশ ও ইরানি তেল কোম্পানির
চার কোটি ডলারের চুক্তি

রংপুর ডেস্কঃ

ইরানের সঙ্গে সম্পর্ক দারুণ গতিতে উষ্ণ হচ্ছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তেহরানে মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে, রাশিয়ান জ্বালানি জায়ান্ট-গ্যাজপ্রম ইরানের রাষ্ট্রীয় তেল কোম্পানির সঙ্গে ৪ কোটি ডলারের নতুন উন্নয়ন চুক্তি সই করে।
পুতিন বলেন, ‘আন্তর্জাতিক নিরাপত্তা, বাণিজ্য এবং সিরিয়ার সংকট নিরসনের মতো বিষয়গুলোতে আলোচনা হয়েছে। তেহরান এসব ইস্যুতে সবসময় মস্কোর পাশে থাকবে।’

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে ‘সামরিক অভিযান’ শুরুর পর সোভিয়েত রাষ্ট্রগুলোর বাইরে এটা পুতিনের দ্বিতীয় বিদেশ সফর। গত জুনে পুতিন প্রথম বিদেশ সফরে তাজিকিস্তান এবং তুর্কেমেনিস্তানে গিয়েছিলেন।
আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হচ্ছে, পুতিনকে বহনকারী বিমান মঙ্গলবার ইরানের স্থানীয় সময় সন্ধ্যায় তেহরানে পৌঁছায়।

এর আগে ইরানে যান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাতের পর দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনির বাসভবনে যাবেন তারা। খামেনির সঙ্গে দেখা করবেন পুতিনও।

তেহরান সফরে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে পুতিন একটি দ্বিপক্ষীয় বৈঠক করবেন। কৃষ্ণ সাগরের বন্দরে আটকে থাকা ইউক্রেনের শস্য এবং সিরিয়া সংকট নিয়ে দেশদুটি আলোচনা করবে জানা গেছে।
সিরিয়া ইস্যুতে ইরান ও রাশিয়া একপক্ষ। অন্যদিকে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে তুরস্কের অবস্থান।

আবার ইউক্রেন প্রশ্নে ভারসাম্যপূর্ণ নীতিতে চলছে তুরস্ক। একদিনে ইউক্রেনকে সমর্থন জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট, অন্যদিকে রাশিয়ায় পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা করেছেন তিনি। মস্কো ও কিয়েভের মধ্যে যুদ্ধবিরতি কার্যকরের জন্য চেষ্টা করেছিল আঙ্কারা।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন অভিযান শুরুর পর থেকে আন্তর্জাতিক অঙ্গনে অনেক ‘মিত্র’ হারিয়েছে রাশিয়া। খুব দেশের সঙ্গে মস্কোর সম্পর্ক এখন উষ্ণ। সফরে ইরানের সঙ্গে সম্পর্ক গভীর করার সুযোগ রয়েছে রাশিয়ার।

তেহরান ইউক্রেনে যুদ্ধের জন্য মস্কোকে শত শত ড্রোন সরবরাহের পরিকল্পনা করছে… গত সপ্তাহে এই অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র। এসবের মধ্যেই রুশ প্রেসিডেন্টের এই সফর ঘিরে নানা জল্পনা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal