1. admin@sottosongbad.com : admin :
শ্রীলঙ্কায় জরুরি অবস্থা - রংপুর বার্তা
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০১:৩২ পূর্বাহ্ন

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা

  • আপডেট সময় : সোমবার, ১৮ জুলাই, ২০২২
  • ৬৩ বার পঠিত

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা

রংপুর ডেস্কঃ

অর্থনৈতিক সংকট ও সামাজিক অস্থিরতায় বিপর্যস্ত শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।
স্থানীয় সময় রোববার রাতে এ ঘোষণা দেয়া হয় বলে আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়েছে।

শ্রীলঙ্কা সরকারের নোটিশে বলা হয়, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা ঠিক রাখা এবং মানুষের কাছে জীবনধারণের জন্য প্রয়োজনীয় সামগ্রী পৌঁছে দেয়া স্বাভাবিক রাখতে রনিল জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন।

সরকারবিরোধী টানা বিক্ষোভের মধ্যে দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সেখান থেকে পদত্যাগপত্র পাঠান তিনি। এর আগেই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পাওয়া রনিল বিক্রমাসিংহে শপথ নেন গত শুক্রবার।
শপথ নেয়ার পরপরই সর্বদলীয় সরকার গঠনে কাজ করতে আইনপ্রণেতাদের নির্দেশ দেন রনিল।

জ্বালানি সংকট ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের পর অন্তর্বর্তী এ রাষ্ট্রপ্রধান সংবিধান মেনে চলার পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

পরবর্তী পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচনে শনিবার কার্যক্রম শুরু করে দিয়েছে শ্রীলঙ্কার পার্লামেন্ট। একই সময়ে জ্বালানি তেলের একটি চালান এসেছে, যা সংঘাতপীড়িত দেশটিতে স্বস্তির বার্তা বয়ে এনেছে।

পদত্যাগকারী গোতাবায়া রাজাপাকসের মিত্র রনিল পূর্ণমেয়াদে প্রেসিডেন্ট পদের শীর্ষ প্রার্থী। যদিও বিক্ষোভকারীদের অনেকে তাকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান না।
রনিল প্রেসিডেন্ট হলে নতুন করে অস্থিরতা শুরু হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal