1. admin@sottosongbad.com : admin :
সিঁড়ি দিয়ে উঠলেই হাঁপিয়ে যান! তাৎক্ষণিক করণীয় - রংপুর বার্তা
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
সুন্দরগঞ্জ উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা হাতীবান্ধায় ভুয়া বিল ভাউচার দিয়েই প্রাথমিক বিদ্যালয়ের সরকারি টাকা আত্বসাৎ পা দিয়ে লিখে জিপিএ ৫ পেয়েছে ফুলবাড়ীর মানিক বারহাট্টায় বিএনপির ২৬২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা -আটক ১ পাটগ্রামে কর্মসৃজন প্রকল্প কাজের উদ্বোধন আগামী ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা চাকরি দেয়ার জন্য টাকা নিয়ে অন্যজনকে নিয়োগ, মাদ্রাসায় তালা সুন্দরগঞ্জ বাজার দোকান মালিক সমিতির নির্বাচনে-সভাপতি-মিজান, সম্পাদক-লেলিন হাতীবান্ধায় সীমান্তে এক যুবককে বিএসএফের বন্দুকের বাট দিয়ে পিটিয়ে মারার অভিযোগ হানিফ কোচের ধাক্কায় সড়কে প্রাণ গেল বাবা-মা ও মেয়ের

সিঁড়ি দিয়ে উঠলেই হাঁপিয়ে যান! তাৎক্ষণিক করণীয়

  • আপডেট সময় : সোমবার, ৩০ মে, ২০২২
  • ১০৮ বার পঠিত

সিঁড়ি দিয়ে উঠলেই হাঁপিয়ে যান! তাৎক্ষণিক করণীয়

সিঁড়ি দিয়ে ওঠার সময়ে অনেকেই খুব তাড়াতাড়ি হাঁপিয়ে ওঠেন। বিষয়টি খুব বিরলও নয়। এমন সমস্যা অনেকেরই হয়। এমনিতেই সকলের শারীরিক ক্ষমতা এক রকম হয় না।

অনেকের ফুসফুস কিংবা হৃদযন্ত্র দুর্বল হয়। অল্প পরিশ্রমেই তাদের শ্বাসকষ্ট হতে পারে। করোনা মহামারির পর থেকে এই সমস্যা আরও বেড়েছে। কোভিডে আক্রান্ত হওয়ায় অনেকের ফুসফুসের ক্ষমতা কমেছে। বিশেষত ব্যায়াম করা কিংবা সিঁড়ি দিয়ে ওঠার সময়ে এই সমস্যা বেশি হচ্ছে।

বাড়িতে লিফট না থাকলে তো সিঁড়ি দিয়ে উঠতেই হবে। তখন শ্বাসকষ্ট হলে কী করবেন? নিয়মিত এই সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু সমস্যা খুব প্রবল না হলে, কমিয়ে ফেলার কয়েকটি উপায় রয়েছে।

১. কিছুটা উঠে কয়েক সেকেন্ড দাঁড়িয়ে নিন।

২. খুব কষ্ট হলে দেওয়ালে ভর দিয়ে দাঁড়ান।

৩. দেওয়ালের সঙ্গে যেন আপনার মাথার এবং শরীরের পিছন দিক ঠেকে থাকে।

৪. তার পর মাথা আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকিয়ে দিন। নাক দিয়ে ধীরে ধীরে লম্বা শ্বাস নিন। আর মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।

৫. এমন ভাবে মিনিট খানেক দাঁড়ালেই শ্বাসের সমস্যা অনেকটা কমবে।

টিপসগুলো শুনে মনে হতে পারে, এ আর পরামর্শ দেওয়ার মতো কী আছে! হাঁপিয়ে গেলে এমনই দাঁড়িয়ে পড়বেন। সে কথা ঠিক। কিন্তু সিঁড়ি দিয়ে ওঠার সময়ে এ পদ্ধতি বিশ্রাম নিলে বাড়বে শরীরে অক্সিজেনের মাত্রা। তাতে বাকিটা পথ ওঠার জোর পা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত  রংপুর বার্তা- ২০২২
Theme Customized By Dev Joynal